ভালোমানুষ।

চারপাশের অনেক মানুষকেই আমরা ভালোমানুষ হিসাবে ভাবি, বিশেষ করে যদি তার/তাদের দ্বারা Visible বা সরাসরি ব্যক্তিগত ক্ষতিসাধন না হয়।  আমরা হর-হামেশাই এই লোক গুলো কে বলি তারা “ভালোমানুষ”। কিন্তু ভালোমানুষ  বিষয়টা এমন না।

আমি আমার জীবন থেকে দেখেছি দৃশ্যত যারা Inactive, কর্মে অপরিপক্ক তাদের সংশ্লিস্টতা সঙ্গতকারনেই প্রায় সকল বিষয়েই কম, এবং কম বিধায় দোষত্রুটিও করার সুযোগ কম, করেও কম, আর তাদেরই  আমরা রাখঢাক ছাড়াই ভালোমানুষ  বলি। আমার দৃষ্টিতে এই সকল Inactive মানুষদের মধ্যে একটা বড় অংশই দুর্বল, দুর্বল in their ability, efficiency, capacity and in some cases their character…! আর তাদের ওই ভালোমানুষ Attitude হচ্ছে তাদের লেবাস, স্ব-জ্ঞানত বা অ-জ্ঞানত।

এই দুর্বল লোকগুলোকে বিশ্বাস করলেই বিপদ। কারন প্রথমত তারা অযোগ্য, আপনাকে সাপোর্ট দিতে পারবে না, একইসাথে দুর্বল লোকগুলো টিকে থাকার জন্য কিছু ম্যাকানিজম ডেভেলপ করে যা অনেকটা ট্রিক্স। এগুলো ক্ষতিকর।

ভালোমানুষ-এর Definition অনেক হতে পারে। তবে আমার দৃষ্টিতে ভালোমানুষ-এর একটা Attributes হচ্ছে সে কক্ষনোই দুর্বল বা Inactive হবে না। তাই, ভালোমানুষ হতে হলে তাকে অবশ্যই Active আর সবল হতে হবে, এটাই পুর্ব শর্ত।

(রাত ২টা বেজে ৫ মিনিট, ডরমিটরি, কুবি)

FB তে মন্তব্য করতে এখানে লিখুন (ব্লগে করতে নিচে) :

20 Responses to ভালোমানুষের খোজে…! লোকে যাকে ভালো বলে, না…সবসময়ই ভালো সে হয় না।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

February 2024
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
2526272829