>গতকাল রাতে জাফর স্যারকে একটা জরুরী বিষয়ে মেইল করার উদ্দেশ্য কম্পিউটারে বসে খুটখাট করছিলাম, অনেক রাত হবার পরও ড্রাফটা কমপ্লিট না হওয়ায় পাঠানো হয় নি, ভেবেছিলাম আজ কমপ্লিট করে পাঠাবো। আজ কি তাকে বিষয়বস্তু চেঞ্জ করে মেইল করতে হবে…!? স্যার, আজ আপনার কাছে একটা খোলা চিরকুটই লিখি।

>>প্রিয় জাফর ইকবাল স্যার,
বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা করতে এসেছিলাম এক মোহে। স্বাধীনতা চর্চা করতে আর কিছু টগবগে রক্তের সাথে সময় কাটিয়ে জীবনের স্বাদ আস্বাদন করতে। কিন্তু, ক্ষনকালের মধ্যেই সেই মোহে ভাটা পড়ে যখন দেখতে পাই আমার ভাবনার সাথে বাস্তবতার বৈসাদৃশ্য। কাছে আসবার সুযোগে অনেক দেবতারুপী শিক্ষদের প্রকৃতরুপ দেখে হৃদয় ভেঙ্গে যায়। মাথা হেট হয়ে আসে, আর এই সুযোগে এই নস্ট সমাজও কটাক্ষ শুরু করে…! প্রফেশন হিসাবে তারা এর ভিতর কিছুই খুজে পায় না। আমি তাদের বুঝাতে পারি না, এটা আমার প্রফেশন না এটা আমার সংকল্প, আমার ডিটারমিনেশন। বিশ্ববিদ্যালয় জীবনটাকে উৎসর্গ করে স্বপ্নের পিছনে ছুটে প্রথম শ্রেনীতে প্রথম হয়ে যে বড় ভুল করেছি এটা ধীরে ধীরে বিশ্বাসে পরিনত হতে শুরু করে। ভাবতে পারেন, এটা যদি হয় একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের বিশ্বাস তাহলে সে কি করে ছাত্রছাত্রীদের স্বপ্নদৃষ্টা হতে পারবো? এ তো প্রতারনা…!
বিশ্বাস করেন প্রিয় ইকবাল স্যার, আপনাকে ভাবলেই আমার স্বপ্নগুলো আবার ডানা মেলে, নিজেরাই নিজেদের গুছিয়ে নেয়। আমার এই শিক্ষকতা যে প্রফেশন না, এটা যে সংকল্প, ডিটারমিনেশোন এটা তো আপনিই আমাদের শিখিয়েছেন। কেউ তো এভাবে কক্ষনো বলে নি, ভেবেছে কি কেউ কক্ষনো?? ছোট্ট একটি বিশ্ববিদ্যালয়কে আপনি প্রকৃত অর্থেই “বিশ্ব” রুপ দিয়েছেন। অথচ এই “বিশ্ব” শব্দটিকে টেনে হেচড়ে লোকাল বা স্থানীয়করনের মহাযজ্ঞে সবাই লিপ্ত। আমি তো নিজেই দেখতে পাই কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের এই ছোট্র পরিসরে। সম্পুর্নরুপে স্থানীয়করন না করা পর্যন্ত যেন এই বিশ্ববিদ্যালয়টির পুর্নাঙ্গতা আসবে না…!
আপনার দেখা পথে শুধু শাহজালালই নয় বরং অন্যন্য বিশ্ববিদ্যালয় গুলোও দৃষ্টি তুলে এগিয়ে চলছে। অথচ এই সম্ভাবনার দুয়ার বন্ধ করতে কতই না সবার প্রচেস্টা। তবে আপনি নিশ্চয়ই বিশ্বাস করেন, সংস্কার যারা ভাঙ্গে তাদের সইতে হয় অনেক গঞ্জনা। আপনার এই গঞ্জনার ভার আপনাকে একার নিতে হবে না, এদেশের তরুন-তরুনীরা নেবে এই ভার। নেবেই কারন আপনার চোখেই তো তারা স্বপ্ন দেখে। ফিরে আসুন স্যার। আপনার অপুর্ন কাজকে পুর্নতার ছোয়া দিতে এই তরুন তরুনীরাই যথেস্ট। থাকুন আমাদের সাথে, তা না হলে বাংলাদেশ থেকে আর কোন একাডেমীশিয়ান তৈরি হবে না যে স্বপ্ন দেখাতে জানে।
এক স্বপ্নহারা,
ফিদা হাসান, কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

 

প্রিয় ব্লগেঃ
http://www.priyo.com/blog/2013/11/30/42785.html

FB তে মন্তব্য করতে এখানে লিখুন (ব্লগে করতে নিচে) :

4 Responses to জাফর ইকবাল স্যারের কাছে খোলা চিরকুট

Leave a Reply

Your email address will not be published.

September 2022
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930