Pc0201100

১.
এটা ২০১০ সালের একটা ছবি। অধিনায়ক সাকিবকে তার ক্যারিয়ার রক্ষার জন্য এভাবে তৎকালীন BCB Chairman এর কাছে Kneel হয়ে ক্ষমা চাইতে হয়েছিলো। নিন্দুকেরা বলবে অন্যায় করেছিলো তাই ক্ষমা চেয়েছিলো। কিন্তু আমি বলবো, কোন সভ্য সমাজে এভাবে নীল হয়ে বা পায়ে ধরে ক্ষমা চাওয়ার রীতি নেই। এই রীতি রাজা-বাদশাদের আমলেই ছিলো। আমাদের দেশের জনগনের সব সেবকেরাই যে নিজেদের এক এক জন রাজা-বাদশাই শুধু মনে করে না, ইদানিং তারা আর্থিক আর ক্ষমতার দিক দিয়ে তা প্রমানও করে ছাড়ছে এটা তার একটা উদাহরন হতে পারে।
২.
সাকিবকে নিয়ে না লিখে পারছি না, কেননা আমার দৃষ্টিতে বিগত কয়েকবছরে দ্বিধাবিভক্ত বাঙ্গালীকে একত্রিত করতে পেরেছিলো শুধুই মাত্র দেশের ক্রিকেট। আর সেই ক্রিকেটে এককভাবেই নেতৃত্ব দিয়েছিলো এই সাকিব। সাকিব মাঠে থাকলে ক্যরিসমেটিক স্প্রিরিট সৃষ্টি হয়। আইপিএল এর দামী অথচ হারু একটা দলকে এই সাকিব-ই তার ক্যরিসমেটিক স্প্রিরিট দিয়ে অন্যন্যতায় নিয়েছিলো। এটা কেকেআর-এর কর্তা ব্যাক্তিরাই স্বীকার করেছে।
৩.
সাকিব দেশ নিয়ে কথা বলেছে, কি বলেছে? আমরাও তো বলি, এ দেশ নিয়ে কিচ্ছু হবে না। আমরা কেনো এগুলো বলি? দেশের উপর বিতস্রদ্ধ হয়ে নয়, বরং দেশ চালাতে ব্যর্থ লোকজন বা আনফ্রেন্ডলি এনভাইরন্মেন্টের উপর বিতশ্রদ্ধ হয়ে। এই বলায় দেশের প্রতি ভালোবাসায় কোন ঘাটতি সৃস্টি হয় না।
৪.
ধর্মের কথা বলে, ধর্মের দোহাই দিয়ে কিছু ধর্মান্ধ নিজেদের উদ্দেশ্য হাসিল করেছে এই বাঙ্গলায় কলুষিত করেছে/করছে ধর্মকে। একই সাথে আমাদের মুক্তিযুদ্ধসহ জাতীয় অনেক ইস্যুতে নিজেদের আখের গোছাতে অনেকেই তৎপর …! “বাংলাদেশের খেলা ছেড়ে দেবে” – বলে সাকিবকে এই শাস্তি দেওয়াটাও ঠিক একই লাইনের একটি ঘটনা আমার দৃষ্টিতে। ইগোইস্ট এই লোকজন নিজেদের হীন দাম্ভিকতার/ক্ষমতার বহিঃপ্রকাশ ঘটাতে দেশের প্রতি সাকিবে অনিহা ফোকাস করেছে। দুর্ভাগ্যজনক।
৫.
সাকিব যদি অন্যায় করে থাকে, ধরে নিলাম সে করেছে, তাহলে তাকে শাস্তি দেওয়া হোক তা আমরাও চাই। সে টাকার দিকে তাকিয়ে চলে গিয়েছিলো, সে সবচেয়ে দামী গাড়ী কিনেছে বলে অহংকার করে। তাহলে তাকে মোটা অংকের ফাইন করাটাই হবে তার জন্য সবচেয়ে বড় শাস্তি। মোটা অংকের ফাইন মেনে নিয়ে সাকিব যখন দেশের জন্য খেলবে তখন-ই প্রমানিত হবে তার দেশের প্রতি ভালোবাসা। অথচ যে শাস্তি দেওয়া হয়েছে তা সাকিবকে নয়, দেশের ক্রিকেটকে শাস্তি দেওয়া হয়েছে। ৬ মাস/ দেড় বছর তাকে ক্রিকেটের বাইরে রাখলে শুধু সেই নয়, দেশ ও ক্ষতি গ্রস্ত হবে নিঃসন্দেহে।
৬.
আপনারা শুধু ICC প্রেসিডেন্ট কিংবা BCB চেয়ারম্যানই নন, আপনারা জননেতাও, এই সমস্যার সমাধান যে আরো অন্যভাবেও করা সম্ভব তা আপনারা জানেন। প্লিজ, অন্য পথ অবলম্বন করুন। সাকিব নামের ট্যালেন্টটি যে ১৭ কোটি তে একজন।।

FB তে মন্তব্য করতে এখানে লিখুন (ব্লগে করতে নিচে) :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

February 2024
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
2526272829