4:57 PM
RS-1018-6 | S Block, Level 10 |GP
QUT| Brisbane

১.
দুটো ডাউস সাইজের মনিটরের দিকে তাকিয়ে বসে বসে জুস খাচ্ছি। আপেল আর পেয়ারার মিক্সার। আপেল আর পেয়ারার মিক্সার কেনো হলো? আল্লা মালুম। সব ক্ষেত্রেই মানুষের ক্রিয়েটিভিটি এখন এমন জায়গায় এসে দাড়িয়েছে তা এই বিস্বাদ গ্রহনের মধ্যদিয়ে টের পাচ্ছি। তবে সবাই তার ক্রিয়েটিভিটির স্বাক্ষর চারপাশে রেখে চললেও মনেহয় আমিই একমাত্র এ জগতের প্রানী যে গত দেড় মাস যাবত একটা ছিদ্র খুজে বেড়াচ্ছি যেখান দিয়ে আমিও ঢুকে পরতে পারব এই ক্রিয়েটিভ দুনিয়ায় (!), বিশেষ করে আমার সুপারভাইজরের সামনে গিয়ে বুক ফুলিয়ে দাড়াতে পারব। মনে মনে বলবো, চাঙ্কু আমিও পারি, কিন্তু হায়… 🙁 আইডিয়া রা সব পাখা মেলে পালিয়েছে।
I D E A শব্দটার E এর সাথে আমার নামের F টা (F I D A) যেনো এখন শত্রুতা করেই একটা দুরত্ব হিসাবে দাঁড়িয়ে আছে। শত্রুতা না বলে উপায় কি? সকালে এসে ৪৬১ পৃষ্টার একটা বই পড়তে বসেছি। বইটার কন্টেন্ট দেখে মনে হলো এটাই আমার পি এইচ ডি সলুশন। কি জিনিসগুলো নিয়ে লেখা রে বাবা…! ধৈর্য্য ধরে ধরে পড়ছিলাম, গল্পে গল্পে শুরু তাই প্রথম দিকের প্রায় শ-খানেক পৃষ্টা পড়ে ফেললাম এরপর ধৈর্য্যহারা হয়ে Look Around করলাম, টেকনিক্যাল বিষয়গুলো কোথায় লেখা আছে। ঘুরতেই “মাথার মেজাজ” খারাপ হয়ে গেলো…! বইটার শুধু হেডিং গুলোই টেকনিক্যাল আর ভিতরে সব ধানাইপানাই হিস্ট্রি…! টেকনিক্যাল বিষয়ের একটা বই, কিভাবে সম্ভব…! হায়…!
বুঝতে পারছি, সামনের সময়গুলো Discretely একটা টা একটা Puzzle. যেখানে এইরকম লুডুর সাপের মত টাইম কিলারেরও অভাব থাকবে না। 🙁

২.
সুন্দর একটা দিন ছিলো আজ। খুব সকালে ঘুম ভেঙ্গেছে। আজই প্রথম সকালের নতুন আলোয় ব্রিজবেনের একটা পাশ দেখেছি, যতটা আমার জানালা দিয়ে দেখা যায়। এভাবে মাঝে মাঝে হঠাৎ ই ঘুমটা ভাঙ্গে। আর এই হঠাৎ ঘুম ভেঙ্গে যাওয়া দিনগুলো একই সুতোয় গাথা হয়ে যায়। সেই সুতো ধরে ধরে পিছনের ফেলে আসা স্মৃতি গুলো এসে ঝাপটা দেয়। আজ খুব করে মনে পড়ছিলো, বিশ্ববিদ্যালয়ের দিন গুলো। অবশ্য এক যুগেরও বেশি সময় ধরে আমি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে সংযুক্ত আছি। তবে, মনে পড়ছিলো আমার আন্ডারগ্রাডের একটা দিনের কথা। বেশ আগের ঘটনা সেটা, প্রথম যখন হলে উঠেছি। এমনই একটা দিনে সকালে ঘুম ভেঙ্গে গিয়েছিলো। শিশির ভেজা ঘাস মাড়িয়ে একা একা হেটে বেড়িয়েছিলাম।
আহ্‌… অদ্ভুদ মানুষের খেয়াল…! তেমন কিছুই না অথচ কেমন যেনো একটা প্রশান্তি…তীব্র ভালোলাগা…!

দুঃখ দুঃখ সুখ, just like something sad-happiness, 🙂

FB তে মন্তব্য করতে এখানে লিখুন (ব্লগে করতে নিচে) :

7 Responses to PhD -র পেরা

Leave a Reply

Your email address will not be published.

September 2022
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930