ফিদা হিজরী সাল অনুসারে ১৯/০৮/০১ অজিব্দ
০২/০৬/২০১৫ খ্রিস্টাব্দ

3:57 PM
Dear Diary,
Research is a very rigorous way I can understand. I have been passed 9 months but literally I haven’t able to generate any new knowledge..! I heard that over the 5 years some people can’t even find any gap is not astonishing, is research. Thereafter, believe me, I don’t wanted to be such an example.

8:30 PM
আমার একজন ল্যাবমেট সৌদি আরবীয়, নাম আব্দুল্লাহ। আজ ল্যাব থেকে ফেরার সময় আমি তাকে খুবই আগ্রহ নিয়ে জিজ্ঞাসা করলামঃ
‘কি ব্যাপার শবে বরাত করবা না আজ, এখনো ল্যাবে কি করো?’
ভেবেছিলাম ‘শবে বরাত’ শব্দটি শুনেই সব সে বুঝে যাবে। কিন্তু এই শব্দটা বোঝাতেই তাকে আমার বেশ বেগ পেতে হলো। কেননা এই শব্দের সাথে সে পরিচিত নয়।
……তারপর সে যেটা বললো শুনে আমি বুঝতে পারলাম, ইসলাম নামে বাংলাদেশে আমরা যা করি তা আসলে বিডিফুডের মত বিডি ইসলাম। যেমনটা বিভিন্ন দেশের মানুষের ভিন্নতা, ধর্মের নাম এক হলেও দেশে দেশে ও বুঝি তার প্রভেদ আছে যার কারনে মৌলিক অবস্থানই অনেক জায়গায় এখন প্রশ্নবিদ্ধ।
আবদুল্লাহ খুব স্পস্ট ভাবে বললোঃ সাবান মাসের ১৫ তারিখ গুরুত্বপুর্ন। এই তারিখে আল্লাহ মানুষের ভুল ত্রুটি ক্ষমা করেন, তবে তার জন্য শর্ত দুইটি, এক, তার দোয়া কবুল হবে যে আল্লাহর শিরক করবে না, আর দুই, তার সাথে অন্য একজন মুসলিমের বিবাদ থাকতে পারবে না। পরের অংশটা সে খুবই স্পস্ট ভাবে বললো, অন্য মুসলিমের সাথে ব্যক্তিগত দন্দ্ব যার আছে, তার দোয়া এই দিনে কবুল হবে না।
আমি বললাম, এই যে মিঠাই মন্ডা খাওয়া, এর বিষয়টা কি? সে বললো, এটা ধর্মীয় অনুষ্টানের অংশ নয়। আমরা পালন করি না, তবে অনেকেই একসাথে হয়ে খাওয়াদাওয়া, গল্পগুজব করে, কেননা আর কয়েকদিন পরেই রোজা রাখতে হবে। এ ব্যতিত আর কিছুই না…!
ল্যাব থেকে ফিরতে ফিরতে আমি ভাবছিলাম, শুধু এই দিনেই আমরা কত বিবাদই না নিজেদের মধ্যে করবো। এর পিছনে নামাজ পড়া যায়েজ না বলে গ্যাঞ্জাম করবো, কার টুপিতে কয়টা তালি তা বলে গ্যাঞ্জাম করবো, মসজিদে কত টাকা উঠছে তার ভাগবাটইয়ার নিয়ে গ্যাঞ্জাম করবো…আরো কতো কি…!
হায় প্রভু, তোমাকে ডাকার কথা বলে যে তুমি তার ভিতরে আমাদেরই স্বার্থ আমাদেরই মঙ্গল নিহিত রেখেছো কিন্তু প্রকান্তরে সেই উপলব্দি টুকু দাও নি, এ তোমার কেমন বিচার…!


ফিদা হিজরী সাল অনুসারে ২০/০৮/০১ অজিব্দ

০৩/০৬/২০১৫ খ্রিস্টাব্দ

পড়াশুনার চাপে বেশ সময় কাটছে। বেশ চাপ। কাজ এগোলে শান্তি শান্তি লাগে, না এগোলে অন্ধকার…!

FB তে মন্তব্য করতে এখানে লিখুন (ব্লগে করতে নিচে) :

Leave a Reply

Your email address will not be published.

January 2023
S M T W T F S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031