উত্তর যদি হয়,
সব কিছু, একেবারেই সব কিছু প্রভু আগেই নির্ধারিত করে রেখেছে তাহলে আর কোন প্রশ্ন থাকে না। একেশ্বরবাদীর জান্নাত-জাহান্নাম আর বহু মুর্তিপুজারীর স্বর্গ-নরক নির্ধারিত একই সাথে জন্মমৃত্যু কিংবা রাজরানী হওয়া অথবা চাকর হয়ে সারাজীবন গোলামী করা সবই নির্ধারিত।

কিন্তু প্রশ্ন যদি হয়,
ভালো কর্ম আর নির্দিস্ট ধর্মের অনুসরনে পরকাল প্রাপ্তি নির্ভর করবে তাহলে ধর্ম সম্পর্কে হঠাৎ থেমে যাওয়া কিছু ধারনাঃ

“মানুষ নিজের প্রয়োজনেই ধর্ম করে। মৃত্যু নিয়ে যে অনিশ্চয়তা এখনো মানুষ জয় করতে পারেনি তা থেকে সহজাত নৈরাশ্য কাটাতে কিংবা কোন জাগতিক সুযোগ সুবিধা পেতেই মানুষ ধর্ম করে। দিনের অস্থিরতা শেষে একটু শান্ত হতে মেডিটেশন যেমন একটা শরীর কেন্দ্রীক মন নিয়ন্ত্রন পদ্ধতি, কোন কোন ক্ষেত্রে ধর্মের ভুমিকা মানব জীবনে শুধুই এমন। তাই মানুষ আসলে ধর্ম করে নিজের জন্য অথচ বলে প্রভুর কথা, প্রভুর জন্য করি, প্রভু করতে বলেছে। GAP টা এখানেই, সমস্যাটার কেন্দ্র এখানেই।”

মানুষে মানুষে বিভেদ একটা প্রাচীনতম সামাজিক ব্যাধি। সাদা-কালো, ধনী-গরিব, উচু কিংবা নিচু…! আধুনিক সমাজ এই ব্যবধান, এই বিভেদকে পাশকাটিয়ে তা প্রাকৃতিক বৈচিত্র বা ডাইভার্সিটি হিসাবে সমতায়ন করেছে। আজ, উচু-নিচু, সাদা-কালো মানুষ পাশাপাশি অবস্থান করছে। কিন্তু ধর্ম বা বিশ্বাস যে বিভাজন তৈরি করে রেখেছে তা থেকে পরিত্রান পাওয়া বোধহয় বড়ই কস্ট কর। কেননা, প্রতিটি ধর্মের মুলমন্ত্র অবিভাজন হলেও সুস্পস্ট তার ব্যবহার তার মুলমন্ত্রকে কন্ট্রাডিকট করে।

“আসলে সবই প্রকৃতির খেলা, মানব সমাজ এক হলে যে অনন্যতার সৃস্টি হবে তা সে দেখতে দিতে চায় না…! হিংসা, দ্বেষ বিদ্বেষ তাই থেকেই যাবে, কখনো সাদা-কালো রুপে কিংবা ধনী-গরীব রুপে বা কখনো ধর্মের আড়ালে…!!

 

 

I am not advocating Atheism, even I don’t have much knowledge about it. But I think, the point 5 and 15 are interesting and all the comments beneath the video also. You may read to storming your brain and help me to give some clues to storm my brain too:

 

পুনশ্চঃ অসঙ্গতি থাকলে ধরিয়ে দিলে আনন্দিত হবো, আর এর পুর্ন আপনার নামে লিখিত হবে (!)। আমার ধারনা একান্তই আমার যা পরিবর্তিত হতেই পারে।

FB তে মন্তব্য করতে এখানে লিখুন (ব্লগে করতে নিচে) :

15 Responses to ধর্ম… (পরিবর্তিত ধারনার সংগত যুক্তি)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

May 2024
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031